সৌদি আরব ভিসা চেক অনলাইন বাংলাদেশ - ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক

ইউরোপের সকল কান্ট্রিতে সহজে ভিসা পাওয়ার নিয়মসৌদি আরব ভিসা চেক অনলাইন বাংলাদেশ সঠিক  ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম জানা থাকলে, বাংলাদেশ থেকে যদি আপনি সৌদি আরবে শ্রমিক ভিসায় কিংবা যে কোন ভিসায় যেতে চেয়ে থাকেন তাহলে দালাল দ্বারা প্রতারিত হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যায়।

সৌদি আরব ভিসা চেক অনলাইন বাংলাদেশ-ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক

পোস্ট সূচিপত্রতাই এই ভয়ংকর প্রতারণায়ড়াতে সৌদি আরব ভিসা চেক করার অনলাইন পদ্ধতি বাংলাদেশে চালু রয়েছে  এটি আপনি খুব সহজেই অনলাইনে ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক করিয়ে নিতে পারবেন ভিসা চেক করার সমস্ত প্রসেস এবং নিয়ম গুলো আজকে আপনাদের জানাবো।

উপস্থাপনা ।  সৌদি আরব ভিসা চেক অনলাইন বাংলাদেশ । ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক

সম্মানিত পাঠক আজকের দেখানো সৌদি আরব ভিসা চেক বাংলাদেশ থেকে সঠিক নিয়মে ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক করার সহজ উপায় গুলো, আপনাদের সামনে উপস্থাপন করা হবে। আশা করছি আজকের দেখানোর নিয়ম গুলো ফলো করে আপনি যদি অনলাইনে সৌদি আরবের ভিসা চেক করেন তাহলে সঠিক ভিসা তথ্য পেয়ে যাবেন বলে আশা করছি।


যদি আপনি সঠিক নিয়মের সৌদি আরব ভিসা চেক অনলাইনে করতে চান তাহলে মনোযোগ সহকারে আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে ভিসা চেক করার সমস্ত নিয়ম এবং ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক করার সঠিক উপায় জানতে পারবেন, সেজন্য আপনাকে ধৈর্য সহকারে পুরো আর্টিকেলটি সম্পূর্ণ বুঝে পড়ে নিতে হবে।

সৌদি আরব ভিসা চেক অনলাইন বাংলাদেশ

আপনারা কিন্তু বাসায় বসেই এখন সৌদি আরব ভিসা চেক অনলাইন এর মাধ্যমে করতে পারবেন তার জন্য আপনাদেরকে হাতের কাছে থাকা মোবাইল বা কম্পিউটার দিয়ে ঘরে বসে অনলাইনে সৌদি আরবে যে কোন ভিসায় যাচাই করতে পারবেন এই জন্য আপনাকে সৌদি আরবের একটি অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। 

সৌদি আরব ভিসা চেক লিংক : https:visa.mofa.gov.sa/visaperson/getapplicantdata

এই লিংকে ভিজিট করার পর আপনাকে কিছু ব্যক্তিগত ইনফরমেশন দিতে হবে আপনার পাসপোর্ট নাম্বার, জাতীয়তা,ভিসাই শিকারির অথরিটি এবং একটি ক্যাপচা পূরণ করে খুব সহজেই ধরে সৌদির ভিসা অনলাইনে চেক করা যায়।

 আরো পড়ুনঃ সৌদি আরবের যে সকল কোম্পানিতে বেতন বেশি

আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবে সকল ধরনের ভিসা অনলাইনে চেক করার জন্য এই নিয়ম অনুসরণ করতে পারেন। 

ধাপ ১: সৌদি আরব সরকার নিশা জালিয়াতি প্রধান প্রতিরোধে অনলাইনে ভিসা চেকিং করার পদ্ধতি এনেছে এই পদ্ধতিতে আপনি অনলাইনে সৌদি আরবে সকল ধরনের ভিসা চেক করে নিতে পারবেন। এতে দালাল এজেন্সির আপনাকে জাল ভিসা হাতে ধরিয়ে দিয়ে টাকা নিতে পারবেনা। সৌদি আরবে ভিসা চেক করার জন্য আপনাকে তাদের অফসেল ওয়েবসাইট ভিজিট করতে হবে সৌদি আরব ভিসা অনলাইন চেক করার লিংক উপরে দেওয়া হয়েছে।

আরো পড়ুনঃ ই-পাসপোর্ট করার সহজ নিয়ম জেনে নিন 

ধাপ ২: সৌদি আরবের অফিসিয়াল ভিসা চেকিং ওয়েবসাইট ভিজিট করার পর আপনাকে সেটি ইংরেজি ভাষায় অনুবাদ করে নিতে হবে কেননা সৌদি আরব ভাষা আরবি হওয়ায় প্রথম ভিজিট করলে সবকিছু আরবি ভাষায় আপনার সামনে আসবে আরবি না জানা থাকলে সঠিকভাবে কোন কিছু বুঝতে পারবেন না যার কারণে আপনার তথ্য ইনপুট করতে অসুবিধা হবে। 

ধাপ ৩: এই ধাপে আপনাকে প্রয়োজনীয় সকল তথ্য ইনপুট করতে হবে। 

পাসপোর্ট নাম্বার : এই বক্সে আপনার পাসপোর্ট নাম্বারটি বসাতে হবে ডিজিটাল যুগে ই পাসপোর্ট হলে সবচেয়ে বেশি ভালো  

কারেন্ট ন্যাশনালিটি :  এই বক্সে আপনাকে জাতীয়তা বসা তবে অর্থাৎ আপনি কোন দেশের নাগরিক। 

ভিসা টাইপ : নির্বাচন করতে হবে কাজের জন্য ভিসা হলে সেটা হবে "ওয়ার্ক" এবং ভ্রমণের জন্য ভিসা হলে সেটা "ভিজিট"। আপনি বুঝতে না পারলে অভিজ্ঞ মানুষের সহযোগিতা নিন। 

ভিসা ইস্যু অ্যাথোরিটি : এখানে ভিসা ইস্যু দূতাবাসের অবস্থান হবে বাংলাদেশী নাগরিকের জন্য ঢাকা বসাতে হবে।

আরো পড়ুনঃ ধনী হওয়ার 21 টি উপায় জেনে নিন 

ইমেজ কোড : এখানে ক্যাপচাটি ভালোভাবে দেখে লেখাগুলো বক্সে বসাতে হবে সেখানে লেটার কিংবা নাম্বার থাকতে পারে দেখে ভালোভাবে ক্যাপচাটি পূরণ করুন। 

ধাপ ৪:  সকল ইনফরমেশন সঠিকভাবে বক্সে বসানোর পর আপনাকে সার্চ অপশনে ক্লিক দিতে হবে এরপর সামনে ভিসার ডিটেলস আপনার সামনে চলে আসবে এখন আপনি চাইলে সবকিছু যাচাই-বাছাই করে দেখতে পারবেন ভিসাটি আসল কিনা। এভাবে আপনি চাইলে অনলাইনে পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরব ভিসা চেক করে নিতে পারবেন।

ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক

আপনি যদি কোন দেশ থেকে যাওয়ার জন্য ভিসার এপ্লাই করে থাকেন এবং অলরেডি ভিসার কাগজ পেয়ে থাকেন তাহলে উক্ত ভিসার কাগজে থাকা ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবেন এবং জানতে পারবেন সঠিক তথ্য বৈধতা ভিসার মেয়াদ এবং কি ধরনের ইত্যাদি সম্পর্কে চলুন আজকে আপনাদেরকে জানাবো ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক করার উপায়।

আরো পড়ুনঃ লম্বা হওয়ার বৈজ্ঞানিক উপায় জেনে নিন

আপনি যদি ভিসার কাগজ পেয়ে থাকেন তাহলে যে দেশের ভিসা করছেন উক্ত দেশে দূতাবাস বা কনসুলেট অথবা ইমিগ্রেশন ওয়েবসাইট বা ট্রাভেল এজেন্সি থেকে ভিসা চেক করে নিতে পারবেন এবং জানতে পারবেন।ভিসাটি সঠিক নাকি ডুপ্লিকেট, তবে আপনি ঘরে বসে ইমিগ্রেশন ওয়েবসাইট থেকে পাসপোর্ট অথবা ভিসা অ্যাপ্লিকেশন নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবেন।

এটি করতে আপনাকে আগে ভিজিট করতে হবে আপনার কাঙ্ক্ষিত দেশের ইমিগ্রেশন ওয়েবসাইটে এরপর আপনাকে খুঁজতে হবে ভিসা চেক করার লিংক এটা পেয়ে গেলে আপনি সেখানে দেশ এবং ভিসার ধরন ও ভিসা নাম্বার বা ভিসা অ্যাপ্লিকেশন আইডি দিয়ে সার্চ দিলে সকল তথ্য দেখতে পাবেন। আপনি যেই দেশে ভিসা চেক করতে চান সেই দেশের নাম লিখে গুগলে সার্চ করতে হবে।

একই পদ্ধতিতে আপনারা পাসপোর্ট নাম্বার দিয়ে চেক করতে পারবেন আপনার কাছে যদি ভিসা নাম্বার না থাকে তাহলে পাসপোর্ট নাম্বার দিয়েও চেক করে দেখতে পারেন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

আপনি যদি পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে চান তাহলে আজকে আমাদের আর্টিকেল থেকে জেনে নিন কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করা যায়। ডিজিটাল যুগে ভিসা নিয়ে প্রতারিত হওয়া সম্ভাবনা খুবই কম কেননা এখন থেকে আপনারা ঘরে বসে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবেন।

বিদেশ ভ্রমণের পূর্বে আপনারা কাজের ভিসা সঠিক আছে কিনা এবং কোন কোম্পানির ভিসা এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন ঘরে বসেই। এই প্রক্রিয়াটি সম্পন্ন করতে এখনো কারো কাছে যাওয়ার প্রয়োজন নেই। আপনি নিজের ঘরে বসে অনলাইনে শুধু মাত্র পাসপোর্ট নাম্বার দিয়ে আপনার ভিসা যাচাই করতে পারবেন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য প্রথমে গুগলে গিয়ে আপনি যে দেশে ভ্রমণ করবেন উত্তর দেশের নাম উল্লেখ করে। ভিসা চেক লিখে সার্চ করুন। যেমন দুবাই ভিসা আছে বা কাতার ভিসা চেক তারপরে ওয়েবসাইটে প্রবেশ করে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা যাচাই করতে পারবেন। 

যে কোন দেশের ভিসা চেক করার জন্য প্রথমে গুগলে গিয়ে আপনি সেই দেশে ভ্রমণ করতে চান। উক্ত দেশের নাম তারপর ভিসা চেক লিখে সার্চ করুন। সর্বপ্রথম উত্তর দেশের ভিসা চেক করার অফিসিয়াল ওয়েবসাইট চলে আসবে। 

উক্ত ওয়েবসাইটে প্রবেশ করে আপনাদের পাসপোর্ট নাম্বার এবং ন্যাশনালিটি বসিয়ে সার্চ বাটনে ক্লিক করলে আপনাদের ভিসার স্ট্যাটাস ও যাবতীয় তথ্য দেখতে পারবেন। একই পদ্ধতিতে যে কোন দেশের ভিসা খুব সহজে ঘরে বসে চেক করতে পারবেনা। 

ভিসা চেক করার অ্যাপস

আপনারা কি ভিসা চেক করার অ্যাপ সম্পর্কে জানতে চাইছেন গুগল প্লে স্টোর থেকে বিভিন্ন ধরনের অ্যাপস আপনারা পেয়ে যাবেন। তবে আপনারা যদি চান ভিসা চেক করার জন্য অ্যাপস ব্যবহার না করে কিন্তু আপনারা যে দেশে যাবেন সেই দেশের অফিসিয়াল ওয়েবসাইট থেকে পাসপোর্ট নাম্বার অথবা ভিসা নাম্বার দিয়ে খুব সহজ উপায়ে ভিসা চেক করতে পারেন।

এটি সবচেয়ে বেশি নিরাপদ হবে এবং এইভাবে চেক করলে আপনাদের জন্যই সুবিধা। চলুন জেনে আসি কয়েকটি দেশের ভিসা চেক করার লিংক সম্পর্কে।

  • বাংলাদেশ: www.moi.gov.bd
  •  নেপাল :http:// www.moic.gov.np/
  • পাকিস্তান: http:// www.moic.gov.pk/
  •  ভারত :http:// labour.nic.in/
  •  থাইল্যান্ড : www.moi.gov.mm/
  • সৌদি আরব :http://www.moi.gov.sa/
  • কুয়েত : www.moi.gov.bh
  • কাতার : http://www.moi.gov.qa/site/english 
  • ওমান : http://www.rop.gov.om/
  • দুবাই: http://www.mol.gov.ae/arabic/newindex.aspx

সৌদি আরব ভিসা ওকালা চেক

আপনারা যদি সৌদি আরব ভিসা ওকালা চেক করতে চান। তাহলে আজকে আমাদের কাছ থেকে জেনে নিন কিভাবে সৌদি আরব ভিসার ওকালা চেক করতে হয় সেই সম্পর্কে বিস্তারিত। আপনি যখন ভিসা করতে দেবেন তখন সেই ভিসা কমপ্লিট হয়ে যাওয়ার পর একটি নির্দিষ্ট এজেন্সির নামে ভিসাটি ভেরিফাই করা হয়ে থাকে।

আরো পড়ুনঃ ঘরে বসে অনলাইনে ই-পাসপোর্ট আবেদন করুন সহজে

আপনি যখন সৌদিতে কাজ করার জন্য ভিসা আবেদন করেন তখন ভিসা প্রসেসিং এর শেষে কোন একটি নির্দিষ্ট এজেন্সির মাধ্যমে ভিসাটি ফাইনাল করা হয় এবং এই পদ্ধতির নামই হচ্ছে ওকালা। 

প্রথম ধাপ : সবার প্রথমে আপনাকে মোবাইল  অথবা যেকোনো ডিজিটাল ডিভাইস থেকে একটি ব্রাউজার ওপেন করতে হবে এবং সেই ব্রাউজার সার্চ অপশনে গিয়ে সার্চ করতে হবে www.enjazit.com.sa অফিসিয়াল ওয়েবসাইট।

সৌদি আরব ভিসা চেক অনলাইন বাংলাদেশ


দ্বিতীয় ধাপ : ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনাকে দুইটি অপশন দেওয়া হবে সেই দুইটি অপশন থেকে আপনাকে ইন্ডিভিজুয়াল নামক অপশনটি বেছে নিতে হবে এই পর্যায়ে আপনাকে ভিসা এলিগেশন অপশন সিলেক্ট করতে হবে যদি এখানে আরো অনেক অপশন পেয়ে যাবেন আপনাকে সেখান থেকে শুধুমাত্র ভিসা এলিগেশন নামক অপশনটির ওপর ক্লিক করতে হবে। 

তৃতীয় ধাপ : তিন নাম্বার ধাপে এসে যে অপশনটি দেওয়া থাকবে সেটা সিলেক্ট করে এগ্রিম বাটনের উপর ক্লিক করতে হবে। এরপর আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হয়ে যাবে এবং সে  পেজে আপনার নতুন একটি কাজ করতে হবে। 

চতুর্থ ধাপ : এভাবে আপনার ভিসা নাম্বার এবং স্পন্সার আইডি নাম্বার সঠিকভাবে পূরণ করতে হবে এবং ভিসা ইস্যু ইন অথোরিটি হিসেবে ঢাকা সিলেক্ট করতে হবে এবং পাশে ছবিতে দেখানো ক্যাপচা কোড সঠিকভাবে পূরণ করতে হবে। 

সর্বশেষ ধাপ :  এই ধাপে এসে আপনি সৌদি আরব ভিসা ও কালা চেক করতে পারবেন এবং এই ধাপে আপনি দুইটি অপশন দেখতে পাবেন। এই ধাপে আপনি দুইটি অপশন দেখতে পাবেন যার মধ্যে delegation embassies, delecation list এই দুটি অপশন,

সৌদি আরব ভিসা চেক অনলাইন বাংলাদেশ

আপনার ওকাল আপডেট দেখতে পাবেন আপনি যদি সেখানে আপনার আবেদন করা এজেন্সির নাম দেখতে পান তাহলে বুঝতে পারবেন আপনার আবেদন এবং আপনার ওকালা সঠিক হয়েছে এর মাধ্যমে আপনি নিশ্চিন্তেও থাকতে পারেন।

FAQ । সৌদি আরব ভিসা চেক অনলাইন বাংলাদেশ । ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক


ভিসা দেখবো কিভাবে?

আপনি যদি আপনার কাঙ্খিত ভিসা অনলাইনে দেখতে চান  সে ক্ষেত্রে পাসপোর্ট নাম্বার দিয়ে  ভিসা চেক করতে হলে গুগলে গিয়ে আপনার কাঙ্খিত দেশের নামের সাথে ভিসা চেক লিখে গুগলে সার্চ করতে হবে, উদাহরণস্বরূপ যেমন সৌদি আরব ভিসা চেক, মালোশিয়া ভিসা চেক, কাতার ভিসা চেক এই ধরনের শব্দ দিয়ে সার্চ করুন।

তারপর গুগল থেকে অনেকগুলো ওয়েবসাইট সাজেস্ট করবে আপনি যেকোনো একটিতে ক্লিক করলে কিছু তথ্য চাইবে সেগুলো পূরণ করার পর আপনার কাঙ্খিত রেজাল্ট শো করবে এবং আপনি দেখতে পারবেন আপনার ভিসার কি  অবস্থায় রয়েছে।


সৌদি আরবের ভিজিট ভিসা স্টেটাস চেক?

  • সৌদি আরবের ভিজিট ভিসা স্টেটাস চেক করার জন্য এই ধাপ গুলো অনুসরণ করুনঃ
  • সৌদি আরব ভিসা চেক  ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • তারপর ভিসা চেক স্ট্যাটাসে ক্লিক করতে হবে।
  • তারপর যে তথ্যগুলো চাইবে সে তথ্যগুলো দিয়ে পূরণ করুন।
  • তারপর ক্যাপচা পূরণ করতে হবে।
  • এরপর যাচাই করণ অপশনে ক্লিক করতে হবে।
  • এখন নিচে সৌদি আরবের ভিজিট ভিসা কি অবস্থায় আছে তার স্ট্যাটাস শো করবে।

কত বছর বয়স হলে সৌদি আরব যাওয়া যায়?

সৌদি সরকারের নিয়ম অনুযায়ী ১৮ বছর বয়স থেকে শুরু করে ৬০ বছর বয়সী যে কোন সুস্থ সবল মানুষ সৌদি আরবে কাজের ভিসার জন্য আবেদন করতে পারবে।

 শেষ কথা । সৌদি আরব ভিসা চেক অনলাইন বাংলাদেশ । ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক

প্রিয় পাঠক, সৌদি আরব ভিসা চেক অনলাইন বাংলাদেশের সমস্ত তথ্য আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করছি আজকের আর্টিকেল যদি আপনি মনোযোগ সহকারে সম্পন্ন করে থাকেন তাহলে এ ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক বিষয়ে সমস্ত তথ্য পেয়ে গিয়েছেন।

আজকে আর্টিকেলটি যদি আপনার কাছে তথ্যবহুল মনে হয়ে থাকে সেক্ষেত্রে আপনি আপনার পরিচিত জনদের সাথে শেয়ার করতে পারেন, যাতে করে তারাও সৌদি আরব ভিসা চেক অনলাইন এর মাধ্যমে সহজেই করে নিতে পারে এবং ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক করার পদ্ধতি গুলো জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বাংলা ব্লগের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
https://acceptablereality.com/dImAF.zsd/GjNRvvZwGyUd/qeUmu9OufZ/U/lykuPAT/ULzxN/T/EHwdNwzuMRt/NBT/MR1EMUTdA/3iNKAD