রুম ঠান্ডা রাখার উপায় - bangla blog

ভালো কোম্পানির টেবিল ফ্যানের তালিকাআপনি কি রুম ঠান্ডা রাখার উপায় এর কথা ভাবছেন? দিনের বেলা প্রচুর রোদের সময় ঘরের জানালা বন্ধ রাখুন এবং ঘরে দরজার পর্দা টাঙিয়ে রাখুন এতে করে আপনার ঘর ঠান্ডা থাকবে। টিনের ঘর ঠান্ডা রাখার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক জায়গাতেই আছেন।
রুম ঠান্ডা রাখার উপায়

পোস্ট সূচিপত্রআর এই তথ্যগুলোকে কাজে লাগিয়ে আপনি সহজে টিনের ঘর ঠান্ডা রাখার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে রুম ঠান্ডা রাখতে পারবেন। এবং আজকের দেখানো উপায় গুলো যদি আপনি সঠিক নিয়মে ফলো করে থাকেন তাহলে এসি ছাড়াই রুম ঠান্ডা রাখতে পারবেন সহজেই।

ভূমিকা । রুম ঠান্ডা রাখার উপায় । টিনের ঘর ঠান্ডা রাখার উপায়

প্রিয় পাঠক, আজকে আপনারা জানতে পারবেন রুম ঠান্ডা রাখার উপায় এবং টিনের ঘর ঠান্ডা রাখার সহজ কিছু উপায় সম্পর্কে। আর আজকে যদি আপনি আর্টিকেলটির সম্পন্ন করে থাকেন তাহলে রুম ঠান্ডা রাখার ক্ষেত্রে আজকের তথ্যগুলো আপনার জন্য অনেক সহায়ক হবে বলে আশা করছি। তার সাথে টিনের ঘর ঠান্ডা রাখার সহজ উপায় গুলো জানা থাকলে-

আপনি যদি টিনের ঘরে বসবাস করে থাকেন কিংবা টিনের ঘরে আপনার কর্মস্থল হয়ে থাকে সেক্ষেত্রে আজকের তথ্য গুলো আপনার জন্য অনেক উপকারে আসবে বলে মনে করছি। তাই আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে সম্পন্ন পড়ে থাকলে আপনি রুম ঠান্ডা রাখার সহজ উপায় এবং টিনের ঘর ঠান্ডা রাখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

রুম ঠান্ডা রাখার উপায়

আপনারা কি রুম ঠান্ডা রাখার উপায় সম্পর্কে জানতে চান অনেকে হয়তো জানে না রুম ঠান্ডা রাখার জন্য কোন কাজগুলো বেশি কার্যকরী। গ্রীষ্মকালীন মৌসুম অতিরিক্ত গরমে আমরা সাধারণত ফ্যান কিংবা এসি ছেড়ে দেই এতে করে বিদ্যুৎ বৃদ্ধি পায় আর অতিরিক্ত বিল মানে কিন্তু অনেক ঝামেলা। যার কারণে আপনারা যদি কিছু গাছ লাগিয়ে ঘরের বাতাসকে আর্দ্রতা জোগাতে পারেন এবং রুম ঠান্ডা রাখতে পারেন তাহলে খুব ভালো হয়। চলুন জেনে নিয়ে কয়েকটি উপায়ে রুম ঠান্ডা রাখা গাছ সম্পর্কে।


অ্যালোভেরা : এলোভেরা কেবলমাত্র রূপচর্চায়ী উপকারী না এর পাতার ভিতরে থাকে যদিও ওষুধি উপাদান যা ত্বকে লাগিয়ে নিমিষে ক্ষত বা পোড়া ভালো করে দেয়। বাড়িতে এলোভেরা থাকলে ঘর কেবল শীতল থাকবে না এটি বাতাসে তাপমাত্রার হ্রাস করে। এবং ঘরের পরিবেশ গরম হওয়া থেকে অনেকটাই কাজে আসে তাই আপনার ঘরের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য এবং ঘরকে শীতল রাখার জন্য ঘরের ভিতরে এলোভেরা গাছ রাখতে পারেন এতে করে আপনার ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

পিস লিলি : পিস লিলির আছে অনবদ্য ফুলে শোভা আর এই গাছের পাতাগুলো বেশ বড় বড় হয়। এই গাছটি যেমন চোখে প্রশান্তি আনে তেমনি গরম বাতাস শোষণ করে পরিবেশ ঠান্ডা রাখতে সহায়ক ভূমিকা রাখে এবং শুধু তাই নয় পরিবেশ থেকে বিভিন্ন রকম বিষাক্ত পদার্থের পরিমাণ কমিয়ে আনে উপকারী এই গাছটি। আরো একটি বিষয় খেয়াল রাখবেন যে গাছে যত পাতা সেই গাছ পরিবেশকে তত বেশি শীতল রাখতে সহায়তা করে তাই একটু বড় পাতা দেখে কেনা সবচাইতে ভালো।


পটহোজ: ইনডোর প্ল্যান কেনার তো শেষ কথা নয় সঙ্গে থাকে পরিচর্যার ঝামেলাও।যদি পরিচর্যা ঝামেলায় যেতে চান তাহলে পটহোজ চেয়ে ভালো কোন গাছ হতে পারে না। এটি দেখতে খুব সুন্দর গাছ একই সঙ্গে এই কাজ পরিবেশের বাতাস পরিশুদ্ধ করে তুলতে সহায়তা করে ঘরে তাপমাত্রা শীতল রাখে তার জন্য দিনে অন্তত একবার পানি দিলেই যথেষ্ট তাই আপনি ঘরের বাতাস বিশুদ্ধ এবং ঠান্ডা রাখার জন্য এই গাছ ঘরের ভেতরে রাখতে পারেন।

স্নেক প্ল্যান্ট: সৌন্দর্য বর্ধন ও নানা উপকারের কারণে বাড়িতে এখন অনেকেই স্নেক প্ল্যান্ট লাগান। বিশেষ করে এই গাছ লিভিং রুম ও বেড রুমের জন্য উপযুক্ত। কারণ এই গাছটি অক্সিজেন শোষণ করে না বরং অক্সিজেন ছেড়ে ঘরকে শীতল ও সতেজ রাখে এবং বিশুদ্ধ আবহাওয়া পরিবেশন করে। এটি অনেক রসালো এবং রাতে অক্সিজেন নিঃসরণ করার ফলে ঘরের বাতাস শীতল রাখতে সহায়ক ভূমিকা রাখে।


আপনারা যদি ঘরকে ঠান্ডা রাখার জন্য গাছ সম্পর্কে জানতে চান তাহলে উপরোক্তে এই কাজ গুলোর মধ্যে থেকে যেকোনো কয়েকটি গাছ আপনার রুমে বা বাড়িতে লাগাতে পারেন আপনার ঘরকে শীতল রাখার জন্য উপকারে আসবে বলে আশা করছি।

টিনের ঘর ঠান্ডা রাখার উপায়

গ্রামে বেশিরভাগ মানুষের কিন্তু টিনের ঘর অল্পতেই উত্তপ্ত হয়ে উঠে যার ফলে কিন্তু টিনের ঘরের থাকা অনেক দুঃসাহসিকতার কাজ হয় এই জন্য টিনের ঘর ঠান্ডা রাখার উপায় সম্পর্কে আজকে আপনাদেরকে আলোচনা করে জানাবো টিনের ঘর ঠান্ডা রাখার উপায় গুলো। টিনের ঘর ঠান্ডা রাখার সহজ কিছু উপায়।
টিনের ঘর ঠান্ডা রাখার উপায়

যেমন টিনের ঘরের আশেপাশে প্রচুর পরিমাণে গাছ লাগাতে হবে।টিনের ঘরের আশেপাশের নিম গাছ জাতীয় গাছ লাগাতে হবে তাহলে খুব সহজে আদ্রতা চুষে নেয় এবং আশেপাশের আবহাওয়া ঠান্ডা করতে সক্ষম হয়। এর পরবর্তীতে আপনাদের টিনের চালের ওপর আপনাদেরকে বিভিন্ন খড়ের আঁটিতে পানিতে ভিজিয়ে চালের উপরে বিছিয়ে রাখতে হবে।


এতে প্রতিদিন আপনাকে একটু পরিশ্রম করতে হবে অবশ্য ঘরের আঁটি গুলোকে প্রতিদিন আপনাকে পানি দিয়ে ভেজাতে হবে। এছাড়াও টিনের ঘর তৈরি করার সময় সর্বক্ষেত্রের নিচে জায়গায় স্থাপন করা লাগবে তাহলে আদ্রতা কম পাবে এর ফলে আপনাদের ঘর অনেক ঠান্ডা থাকবে। বিনা খরচে একটু পরিশ্রম দ্বারা আপনি আপনার টিনের ঘরকে এইভাবে শীতল করতে পারেন।

এসি ছাড়া রুম ঠান্ডা রাখার উপায়

আপনারা হয়তো অনেকে এসি ছাড়ার রুম ঠান্ডা রাখার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন? অনেকেই হয়তো নিম্ন মধ্যবিত্ত মধ্যবিত্ত রয়েছেন যারা এসি কিনা সামর্থ্য না থাকার কারণে এসি ছাড়া রুম ঠান্ডা রাখার উপায় সম্পর্কে জানতে চাই। আসলে আমরা তো সবাই এসি ব্যবহার করতে পারব না কিন্তু এটি ছাড়াও যে রুম ঠান্ডা করা যায় সেই সম্পর্কে কিন্তু পর্যাপ্ত যে ধারণা নেই। আজকে আমাদের আর্টিকেল থেকে আপনারা জানতে পারবেন এসি ছাড়ার রুম ঠান্ডা রাখার উপায় গুলো।
এসি ছাড়া রুম ঠান্ডা রাখার উপায়



বরফ পদ্ধতি : বরফের মাধ্যমে পথ ঠান্ডা করার চেষ্টা করা যেতে পারে এটি ঘর ঠান্ডা রাখার জনপ্রিয় এবং প্রচলিত পদ্ধতি গুলোর মধ্যে একটি কার্যকর উপায় ফ্যানের নিচে বাটিতে বরফের টুকরা রাখলে এটি গরম তাপ চুষে নিয়ে গলতে শুরু করবে এতে ঘর ঠান্ডা হয়ে যাবে।

তাপ প্রবেশ রোধ করা : জানালার মাধ্যমে প্রায় ২৫ শতাংশ তাপ ঘরে প্রবেশ করে। সেজন্য ঘর ঠান্ডা রাখতে দিনের বেলা ও দিনের যে কোন সময় যদি সবচেয়ে বেশি রুদ্রউজ্জ্বল থাকে তাহলে ঘরের ভিতরে তাপ প্রবেশ করার রোধ করতে অবশ্যই ঘরের জানালা এবং তাপ প্রবেশ করতে পারে এমন প্রবেশদ্বার বন্ধ রাখতে হবে।


রাতে ঘরে বাতাস প্রবেশ করতে দেওয়া : সন্ধ্যার পর থেকে অথবা রাতে ঘুমাতে যাওয়ার আগে জানালা ঘরের জানালা খোলা রাখতে পারেনি, এতে করে ঘরের ভেতরের গরম বাতাস বাইরের বের হয়ে যাবে এবং ঘরের ভেতরে বাহিরের ঠান্ডা বাতাস প্রবেশ করার ফলে ঘরকে শীতল করে দিবে যার ফলে আপনার ঘর অনেকটা ঠান্ডা রাখতে সহায়ক হবে।

মোটা এবং গাঢ় রঙের পর্দা ব্যবহার করা : বাজারে পাওয়া যায় অনেক বাহারি ডিজাইনের পর্দা কিন্তু গরম কমাতে চাইলে মোটা কাপড়ের এবং গারো রঙের যেমন কালো, বেগুনি, নীল, খয়েরি এবং এমন রঙগুলো বাছাই করতে হবে। কারণ উল্লেখিত এই পর্দা গুলো তাপ শোষণ ক্ষমতা বেশি থাকে এবং তাপ বিকিরণ ক্ষমতা কম থাকে তাই উল্লেখিত এই পর্দা গুলো ব্যবহার করা যেতে পারে।


সিলিং ফ্যানের ঘূর্ণন : আমরা হয়তো অনেকে জানিনা যে সিলিং ফ্যানের সঙ্গে গ্রীষ্মকাল এবং শীতকালের একটি গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।  তাই আপনাকে গ্রীষ্মকালে এমন ভাবে ফ্যান সেট করতে হবে যাতে সেটি ঘড়ির কাটার বিপরীত দিকে ঘুরে। আবার শীতকালে ফ্যান এমনভাবে সেট করা উচিত যাতে ফ্যানের পাখাগুলো ঘড়ির কাটার দিকে ঘুরে এতে করে গরমকালের সময় এমন ঘূর্ণনের ফলে ফ্যানের গরম বাতাস দ্রুত অপসারণ করবে যার ফলে ঘর অনেকটাই ঠান্ডা থাকবে।

আপনি যদি উপরোক্ত উল্লেখিত এই সকল পদ্ধতি গুলো মেনে করতে পারেন তাহলে আপনার ঘর  এসি ছাড়াও অনেকটাই ঠান্ডা রাখা সম্ভব।

ছাদের ঘর ঠান্ডা রাখার উপায়

শহরের বেশিরভাগ মানুষ এরই ছাদের ঘর হওয়ার কারণে কিন্তু ছাদের ঘর ঠান্ডা রাখার উপায় সম্পর্কে জানতে চাই। যারা নিম্ন মধ্যবিত্ত মধ্যবিত্ত তারা কিন্তু এসি ঘরে ব্যবহার করতে পারেনা। তাদের কিন্তু মূলত ছাদের ঘর ঠান্ডা রাখার উপায় সম্পর্কে জানতে হবে এবং সেই ছাদের ঘরকে ঠান্ডা রাখার ব্যবস্থা গ্রহণ করতে হবে এই গরমে। চলুন জেনেছি ছাদের ঘর ঠান্ডা রাখার উপায় সম্পর্কে।
ছাদের ঘর ঠান্ডা রাখার উপায়



গাছ লাগান :ঠান্ডা রাখার জন্য ছাদের উপরে ছোট বড় টবে গাছ লাগাতে পারেন এবং ছাদকে ঠান্ডা করতে পারেন। বাড়ির ছাদ ঠান্ডা রাখার জন্য আপনাররা ছাদের উপরে ছাউনি তৈরি করতে পারেন যার ফলে রোদটা সরাসরি ছাদে না যেয়ে ছাউনিতে পড়বে এবং ছাদ ঠান্ডা থাকবে এর ফলে ঘর ঠান্ডা থাকবে অনেকটাই।

ছাদের গরম কমানোর জন্য কিন্তু মানুষ বিভিন্ন রকমের উপায় অবলম্বন করে ছাদের গরমের ফলে কিন্তু ঘর অতিরিক্ত গরম হয়ে যায় যার ফলে ঘরে থাকা যায় না। আপনি আপনার বাড়ি ছাদে ছাদ বাগান করতে পারেন ছাদের উপরে সুন্দর সুন্দর গাছ লাগিয়ে ছাদে আপনি বাগান তৈরি করতে পারেন, যার ফলে হাতে লাগানো গাছগুলো সমস্ত সূর্য রশ্মি শোষণ করে নিবে।


ছাদে ছায়া হবে এবং আপনার বাড়ির ছাদ সহজে গরম হবে না এবং ঘর ঠান্ডা থাকবে অনেকটাই। আর আপনার বাড়ির ছাদের ছাদ বাগানে কিছুটা ফলোজো গাছ লাগাতে পারেন যার ফলে আপনার পরিবারের পুষ্টির চাহিদাও তা থেকে অনেকটাই পূরণ হবে।

সোলার প্যানেল: আপনারা কিন্তু সোলার প্যানেলের সাহায্য ছাদ ঢেকে দেওয়া যেতে পারে এই সোলার প্যানেলগুলোতে ফোটোভোলটাইক সেল থাকে এবং এগুলি হাত গরম হতে দেয় না পরবর্তীতে সূর্য রাশি সংগ্রহ করে তারা সৌরশক্তিতে পরিণত করে তবে মনে রাখবেন মাল্টি স্টোরি বিল্ডিং হলে পুরো ছাদে এই সোলার প্যানেলগুলো লাগানো যেতে পারে।


reflet roof surface:ছাদের তাপমাত্রা কম করার অপর একটি পদ্ধতি হলো reflet roof surface। এই পদ্ধতিতে আপনি ছাদের মেঝেতে রং করে দিতে পারেন আর এই রং করার কারণে। সূর্য রশিক প্রতিফলিত করে তাপ নিয়ন্ত্রণের কাজ করবে। ছাদে আপনি সহজে চুন লাগিয়ে দিতে পারেন তবে একটি সমস্যা হল বর্ষাকালে এই রঙ ধুয়ে যেতে পারে।

সেজন্য আপনি রং এর দোকানে গিয়ে খোঁজ নিতে পারেন এখন আরো উন্নত কোয়ালিটির রং পাওয়া যায় যেগুলো বৃষ্টির পানিতে সহজে ধুয়ে যাইতে পারে না সেই রংগুলো বাড়ির ছাদের মেঝেতে করিয়ে নিতে পারেন তাতে করে আপনার ঘরের তাপমাত্রাও অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে।

টপ ফ্লোর ঠান্ডা রাখার উপায়

আপনারা অনেকে হয়তো টফফ্লোর ঠান্ডা রাখার উপায় সম্পর্কে জানতে চেয়েছেন যারা টপফ্লোরে থাকে তারাই জানে যে কতটা কষ্টে তাদের দিন যায় গরমকালে অতিরিক্ত গরম লাগার কারণে কিন্তু ভেতরে ঘর অনেক বেশি গরম হয়ে থাকে টপ ফ্লোর ঠান্ডা রাখার উপায় সম্পর্কে আজকে আপনাদের সাথে আলোচনা করে জানাবো।
টপ ফ্লোর ঠান্ডা রাখার উপায়


পর্দা টেনে রাখুন :গরমের দিনের বেলায় সব সময় ভারী পর্দা টেনে রাখুন এতে ঘর অনেক ঠান্ডা থাকবে দক্ষিণ-পশ্চিম দিকে দেয়ালে জানালা থাকলে অবশ্যই পর্দা টেনে রাখতে হবে এতে করে বাইরের তাপ ভেতরে প্রবেশ করতে না পারার কারণে আপনার টপ ফ্লোর অনেকটাই ঠান্ডা থাকবে।

সুতি চাদর : গরমের সময় বিছানায় সাদা বা হালকা রঙে সুতির চাদর বিছালে বিছানা ঠান্ডা থাকবে সেই সঙ্গে নিয়মিত বেড-কাপড় বা বেডশির পরিবর্তন করুন এতে শুধু ঠান্ডায় নয় মানসিকভাবে রিফ্রেশ লাগবে।

গাছ লাগান : আপনি ছাদ বাগান করতে পারেন ছাদের উপরে সুন্দর সুন্দর গাছ লাগিয়ে ছাদে আপনি বাগান তৈরি করতে পারেন যার ফলে সূর্য রশ্মি শোষণ করে নিবে। ছাদে ছায়া হবে এবং সাদ সহজে গরম হবে না টপ ফ্লোর ঠান্ডা রাখার এটিই হলো সহজ এবং কার্যকর প্রাকৃতিক উপায় গুলোর মধ্যে একটি আদর্শ উপায়।


ছাদে ছাউনি তৈরি : আরো একটি কার্যকর উপায় হল আপনার বাড়ির ছাদের উপর ছাউনি লাগাতে পারেন অথবা ছাদের পানি আটকানোর মতো সিস্টেম করে নিয়ে আপনার বাড়ির ছাদে উপরে পানি আটকিয়ে রাখতে পারেন এতে করে সূর্যরশী সরাসরি পানিতে পড়বে এবং পানিটা শোষণ করে নেওয়ার ফলে আদ্রতা তৈরি হবে যার ফলে সূর্যের তাপ আপনার ভেতরে প্রবেশ করতে পারবে না।

সোলার প্যানেল : সোলার প্যানেলের সাহায্যেও টপ ফ্লোর ঠান্ডা রাখার চমৎকার উপায় রয়েছে কিন্তু এই পদ্ধতিতে প্রথমে আপনার কিছু টাকা খরচ করতে হতে পারে কিন্তু এ টাকা খরচ করার কারণে আপনি বিশেষ কিছু উপকারও পেয়ে যাবেন যেমন আপনার বাড়ির বিদ্যুৎ বিলের পরিমাণও কিন্তু কমে যাবে যদি আপনি সোলার প্যানেল দিয়ে ছাদ ঢেকে দিতে পারেন।


এবং সোলার প্যানেলে উৎপাদিত সৌর বিদ্যুৎ আপনার বাড়ির অন্যান্য কাজে ব্যবহার করতে পারেন সে ক্ষেত্রে আপনার বিদ্যুৎ বিলের খরচ অনেকটাই কমে যাবে এবং আপনার বাড়ির ঠান্ডা রাখার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই সোলার প্যানেল পদ্ধতি এই সোলার প্যানেলগুলোতে ফটোভোলটাইক সেল থাকে এবং এগুলো ছাদ গরম হতে দেয় না যার ফলে টপ ফ্লোর বলুন আর ঘর সবই ঠান্ডা থাকবে।

ঘর ঠান্ডা রাখার যন্ত্র

আপনারা কি ঘর ঠান্ডা রাখার যন্ত্র সম্পর্কে জানতে চান যারা ঘর ঠান্ডা রাখার যন্ত্র সম্পর্কে জানেন না তাদেরকে আজকে জানাবো ঘর ঠান্ডা রাখার যন্ত্র সম্পর্কে বিস্তারিত। হয়তো ইতিমধ্যে অনেকেই জেনেছেন ইয়ার কুলার এমন একটি যন্ত্র যার মাধ্যমে ঘরকে শীতল করা যায়। রেফ্রিজারেশন পদ্ধতিতে এসি তে ব্যবহৃত কম্প্রেসার ও কনডেন্সারের সাহায্যে কাজ করে ।
ঘর ঠান্ডা রাখার যন্ত্র


এই যন্ত্র সুইচ অন করার পর কম্প্রেসার থেকে একটি রেফ্রিজারেটর কনডেন্সার কুলিং তারের সাহায্যে কুলারের ভেতর থেকে পানি তাপমাত্রা কমিয়ে দেয়। একই সঙ্গে কনডেন্সার রেফ্রিজারেটরটি ঠান্ডা করে আদ্রতা নিয়ন্ত্রণ করে। এরপর একটি পাম্পের সাহায্যে কুলারের ভেতরে থাকা প্যাডে ঠান্ডা পানি পৌঁছে যায়। একটি থার্মোস্ট্যাট তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

বরফ জমে গেলে তার সাহায্যে কম্প্রেসারটি সুইচ অফ হয়ে যায় ঠান্ডা পানির সংস্পর্শে কুলার থেকে বের হয়ে বাতাসে তাপমাত্রা উল্লেখযোগ্য হারে কমে যায়। এই প্রক্রিয়ায় শুধুমাত্র বরফ তৈরির জন্য কম্প্রেসার ব্যবহার করা হয়। সাধারণত এসির ক্ষেত্রে যা একেবারে আলাদা এসিতে কম্প্রেসার সাইকেল অফ বিশ্রাম চালিত হয়।


তাহলে আপনারা বুঝতেই পারছেন যে এয়ার কুলারের মাধ্যমে আপনারা খুব সহজে ঘর ঠান্ডা করতে পারেন। এছাড়াও আপনারা টেবিল ফ্যান ব্যবহার করেও ঘর ঠান্ডা রাখতে পারেন। শুধুমাত্র যন্ত্রের মাধ্যমে ঘর ঠান্ডা না করে প্রাকৃতিক উপায় ঘর ঠান্ডা করার চেষ্টা করবেন এবং বাড়ির আশেপাশে বেশি বেশি গাছ লাগাবেন। এতে ঘরে এবং বাড়ির আশেপাশের আবহাওয়া আদ্র থাকবে এবং ঘরও ঠান্ডা থাকবে।

কম খরচে ঘর ঠান্ডা করার উপায়

আপনারা কি কম খরচের মধ্যে ঘরকে ঠান্ডা রাখতে চান তাহলে কিন্তু আপনারা এই উপায় গুলো অবলম্বন করে খুব কম খরচের মধ্যেই ঘরকে ঠান্ডা অনুভব করতে পারেন। অনেকেই কিন্তু বেশি খরচ বা এসি কিনতে পারে না বা কিনতে পারেনা সামর্থ্য না থাকার কারণে কিন্তু অনেকেই জানতে চাই। কম খরচে ঘর ঠান্ডা রাখবে কিভাবে আসলে আপনারা যদি কম খরচের মধ্যেও কিছু ট্রিকস অবলম্বন করেন তাহলে কিন্তু ঘর ঠান্ডা হয়ে যাবে।
কম খরচে ঘর ঠান্ডা করার উপায়

টেবিল ফ্যান : কম খরচে যদি ঘর ঠান্ডা করতে চান তাহলে সহজ উপায় টেবিল ফ্যান ব্যবহার করুন টেবিল ফ্যান ব্যবহারের ফলে কিন্তু আপনি আরামদায়কভাবে শীতল বাতাস পাবেন এবং আপনার ঘর ঠান্ডা থাকবে।


বরফ কুচি : অনেক সময় দেখা যায় ঘরে অনেক ফ্রেন্ড চালু থাকার পরও ঘরের গরম আবহাওয়া একটুও কমছে না এই পরিস্থিতিতে এক টুকরো বড় কার্ড একটি সাধারণ টেবিল ফ্যানের সামনে এসির প্রশান্তি আনা সম্ভব এর জন্য আপনারা বড় পাত্রে টুকরো করা বরফগুলো রাখুন আর তার উল্টোদিকে ফ্যান চালু করে দিন টেবিল ফ্যানের বাতাস সংস্পর্শে এলে মুহূর্তে আপনার ঘর শীতলতম হয়ে উঠবে।

বিছানার চাদর : গরমে আরাম পেতে হলে সুতি বিছানা চাদর প্রধান্য দিতে হবে আর সুতি চাদর কে বিছানায় বিছানোর আগে ২০ মিনিটের জন্য রেখে দিন নরমাল ফ্রিজে চমৎকার ঠান্ডা অনুভূতি নিয়ে ঘুমাতে চাইলে এই পদ্ধতি অবলম্বন করতে পারেন।

জানালা : রাতে ঘুমানোর সময় ঘরে জানালা গুলো খুলে দিন সিলিং ফ্যানের সঙ্গে টেবিল ফ্যানটি জানালার দিকে মুখ করে চালিয়ে দিন। এতে ঘরের গরম বাতাস সহজে বাইরে বেরিয়ে যেতে পারবে এবং ঘর ঠান্ডা হয়ে যাবে।


ওয়াটার ব্যাগ : রাতে ঘুমাতে যাওয়ার আগে হট ওয়াটার ব্যাগে বরফ ভর্তি করে এতে গরমে অসহ্য অনুভূত হলে একে আইস ব্যাক এর মত ব্যবহার করতে পারেন পাশাপাশি করতে পারেন আরো ঘর ঠান্ডা রাখার জন্য বিভিন্ন উপায়।

আপনারা যদি কম খরচেও ঘর ঠান্ডা রাখতে চান তাহলে উপরোক্ত এই সকল উপায় গুলো অবলম্বন করতে পারেন। সর্বশেষ গরমে স্বস্তি পেতে হলে দিনে দুইবার গোসল করুন এতে আপনিও সতেজ অনুভব করবেন। সেই সঙ্গে পান করুন ডাবের পানি শরীর সুস্থ রাখতে দৈনিক ২ লিটার পানি পান করতে হবে।

FAQ । রুম ঠান্ডা রাখার উপায় । টিনের ঘর ঠান্ডা রাখার উপায়

এসি ছাড়া কিভাবে ঘর ঠান্ডা রাখার উপায়?

ঘরের জানালা দিয়ে প্রায় ২৫ থেকে ৩০ শতাংশ তাপ রুমের ভিতরে প্রবেশ করে থাকে, তাই আপনি যদি আপনার ঘর ঠান্ডা রাখতে চান সেক্ষেত্রে দিনের বেলার যখন সূর্য প্রচুর পরিমাণে তাপ বর্ষণ করে সেই সময় ঘরের ভেতরে তাপ প্রবেশ করার সমস্ত পথ বন্ধ করে দিতে হবে এবং সন্ধ্যার পর ঘরের জানালাগুলো খুলে রাখতে হবে। যাতে করে বাইরের শীতল ঠান্ডা বাতাস ঘরের ভেতরে প্রবেশ করে ঘরের ভেতরে থাকা গরম বাতাস গুলোকে বাহিরে বের করে দিতে পারে। এতে করে আপনার ঘর ঠান্ডা থাকবে, সেজন্য আপনি আপনার ঘর ঠান্ডা রাখার জন্য এই পদ্ধতিটি অবলম্বন করতে পারেন।


গরমে বারান্দা ঠান্ডা রাখার উপায়?

এই গরমে আপনার বারান্দা ঠান্ডা রাখার জন্য সবচাইতে কার্যকর পদ্ধতি হল বারান্দার আশেপাশে গাছ লাগাতে পারেন, বারান্দা ঠান্ডা রাখার ক্ষেত্রে ঠান্ডা পানি দিয়ে ভেজা ভেজা করে বারান্দা মুছে নিতে হবে এতে করে আপনার বারান্দায় এই গরমের মধ্যেও অনেক ঠান্ডা থাকবে।


এসি দিয়ে রুম দ্রুত ঠান্ডা করার উপায়?

এসি দিয়ে রুম দ্রুত ঠান্ডা করার জন্য আপনার ঘরের ভেতরে থাকা অতিরিক্ত লাইটগুলো বন্ধ করে দিন। আর আপনার ঘর অতিরিক্ত গরম হওয়ার আগে এসি চালু করে রাখতে হবে। যাতে করে ঘরের বাতাসকে ঠান্ডা করার জন্য আপনার ঘরে থাকায় এসছি ভালোভাবে কাজ করতে পারে এবং এসি চালু করার পর ঘরের দরজা জানালা গুলো বন্ধ রাখুন।এতে করে বাহিরের বাতাস ভেতরে প্রবেশ করতে না পারার কারণে আপনার ঘরের তাপমাত্রার দ্রুত এসির নিয়ন্ত্রণে চলে আসবে আর এতে করে করে আপনার ঘর খুব দ্রুত ঠান্ডা হবে।

শেষ কথা । রুম ঠান্ডা রাখার উপায় । টিনের ঘর ঠান্ডা রাখার উপায়

প্রিয় পাঠক, আশা করছি আজকের আর্টিকেলটি আপনি সম্পূর্ণ পড়েছেন যদি আপনি সম্পূর্ণ আর্টিকেল পড়ে থাকেন তাহলে হয়তো জেনে গিয়েছেন রুম ঠান্ডা রাখার উপায় সম্পর্কে বিস্তারিত। আশা করছি আজকের দেয়া তথ্যগুলো থেকে সহজে বুঝে গিয়েছেন টিনের ঘর ঠান্ডা রাখার উপায় সম্পর্কে।


আমাদের ওয়েবসাইটের নিয়মিত এরকম তথ্যবহুল আর্টিকেল পাবলিস্ট হয়ে থাকে। আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করলে আপনি বিভিন্ন বিষয়ে সঠিক তথ্য পেয়ে যাবেন। আজকের আলোচ্য বিষয়গুলো যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার প্রিয়জন অথবা পরিচিত জনদের সাথে শেয়ার করতে পারেন।

যাতে করে তারাও রুম ঠান্ডা রাখার উপায় গুলো জানতে পারে এবং টিনের ঘর ঠান্ডা রাখার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত জেনে উপকৃত হতে পারে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে কিংবা আরও তথ্য জানার আগ্রহ থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বাংলা ব্লগের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
https://acceptablereality.com/dImAF.zsd/GjNRvvZwGyUd/qeUmu9OufZ/U/lykuPAT/ULzxN/T/EHwdNwzuMRt/NBT/MR1EMUTdA/3iNKAD